নক্সী গাঁথা
- আহমেদ রুহুল আমিন - দেশজ ১৪-০৫-২০২৪

বাংলার এক কিষানীর দুরন্ত ছেলেটি-
সেইযে যুদ্ধে গেলো ফেরেনিতো আর,
মন তার পড়ে আছে আজো পথ চেয়ে
কতো যুগ হয়ে গেলো ছেলে হারাবার !
সেই থেকে কিষানীর বড় শখ হলো
সুটকেসে তুলে রাখা বিয়ের শাড়ির,
আঁচলে গাঁথবে এক স্মৃতির কাঁথা
গৌরব দীপ্ত বীর শহীদের ।
বিস্তৃত উঠোনে শাড়ির জমিন
বেয়ে চলে চারদিক সুতোর বুণন,
আঁকা বাঁকা বাংলার মানচিত্র
শ্যামল সবুজ এক রোদের কাফন ।
বুক জুড়ে শত শত নদীর স্কেচ
লাল সুতোয় বয়ে যায় রক্তের ধারা,
ধারে তার উর্বর স্মৃতির ফসল
সংগ্রামী চেতনায় পাগল পারা ।
এ নহে নক্সীকাঁথা এ নহে বিলাপ
ছেলেহারা মায়ের রক্তের দায় ,
বাংলার পতাকায় যার সম্ভ্রম
লাখো বীর শহীদের অমরাত্মায় ।।
-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।